কেমন হবে ইউটিউবের ই-কমার্স প্লাটফর্ম?

লেখাটি শেয়ার করুন

করোনা মহামারিতে অনলাইন কেনাকাটায় ধুম পড়েছে। ২০২০ সালে বিশ্বজুড়ে ই-কমার্স প্লাটফর্মগুলো ২০০.৭ বিলিয়ন ডলার বিক্রির রেকর্ড গড়েছে। ইউটিউবের কনটেন্ট ক্রিয়েটর, আর তাদের তৈরি বিভিন্ন প্রোডাক্ট রিভিউ এই কেনাকাটায় ক্রেতাদের পণ্য কেনাকাটায় দারুণ প্রভাবিত করছে। অনলাইনে কেনাকাটার এ আগুনে একটু যেন ঘি ঢালছে গুগলের মালিকানাধীন ভিডিও আপলোডিং প্লাটফর্ম ইউটিউব। ইউটিউবে খুব শিগগিরি ভিডিও দেখার পাশাপাশি ক্রেতারা পণ্যও কিনতে পারবেন।

কেমন হবে ইউটিউবের ই-কমার্স হাব?

হুট করেই এমন সিদ্ধান্ত? মোটেই না। গুগল দীর্ঘদিন ধরে পরিকল্পনা আটছে। দর্শককে ভোক্তা বানাতে হবে। একজন দর্শক ভিডিও দেখতে দেখতে সরসরি ওয়েবসাইট থেকেই পণ্য কিনতে পারবেন। কাজটা ঘটা করে শুরুর আগে ইউটিউব বেশ কিছু কনটেন্ট ক্রিয়েটরের মাধ্যমে নতুন ফিচারগুলো পরোখ করে দেখছে। পাশাপাশি শপিফাইয়ের (Shopify) সাথে ইনটিগ্রেশনের কাজও জোর কদমে এগিয়ে চলছে।

কেন এই উদ্যোগ?

ব্লুমবার্গ ইনটিলিজেন্স পরিসংখ্যান ই-কমার্স উদ্যোক্তাদের জন্য বেশ আশাজাগানিয়া। ২০২৫ সাল নাগাদ বিশ্বজুড়ে অনলাইন কেনাকাটার ব্যাপারটা টাকার হিসেবে হবে 2.8 ট্রিলিয়ন ডলার। বর্তমানে মাসে ইউটিউব ব্যবহার করেন ২ বিলিয়ন মানুষ।

মানুষ সবচেয়ে বেশি ব্যবহার করে কোন ওয়েবসাইট। প্রশ্ন যেমন সহজ, উত্তরও তাই। গুগল। আর এই গুগলের পরেই পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহৃত ওয়েবসাইট হচ্ছে ইউটিউব। আর হবেই না কেনো! প্রতিদিন ইউটিউব থেকে এক বিলিয়ন ঘন্টারও বেশি সময় ধরে মানুষ ভিডিও দেখে। আর এতো বড় কনসিউমার বেইজ নিয়ে এই করোনা মহামারিতে বসে থাকা ইউটিউব নতুন দিনের স্বপ্ন দেখছে। ফেসবুক কিংবা ইন্সট্রাগ্রামের শপ সেকশন  কোম্পানির স্টককে বাড়িয়ে দিয়েছে।

তবে গুগল পিছিয়ে থাকবে কেনো? কোভিড মহামারির প্রথম বছরটা কাজে না লাগালেও খুব শীঘ্রই হয়তো ইউটিউবের কনটেন্ট ক্রিয়েটররাও ভিডিও তৈরির পাশাপাশি নিজেদের পণ্যও বিক্রি করতে পারবেন এই সোশ্যাল ভিডিও প্লাটফর্মএ। অ্যামাজানের নতুন প্রতিদ্বন্দী এলো বলে!

তথ্যসূত্র : ব্লুমবার্গ প্রতিবেদন

আরও যা পড়তে পারেন

কেমন হবে ইউটিউবের ই-কমার্স প্লাটফর্ম?

করোনা মহামারিতে অনলাইন কেনাকাটায় ধুম পড়েছে। ২০২০ সালে বিশ্বজুড়ে ই-কমার্স প্লাটফর্মগুলো ২০০.৭ বিলিয়ন ডলার বিক্রির রেকর্ড গড়েছে। ইউটিউবের কনটেন্ট ক্রিয়েটর,

ভিডিও কিংবা মোশন গ্রাফিকস, ওয়েবসাইট কিংবা ব্লগ; আপনার যে কোন দরকারে…

যে কোন দরকারে আছি পাশে

কনটেন্ট বা প্লাটফর্ম তৈরিতে

কথা বলুন ০১৮৮৫৫৫৩৩৯৯ নম্বরে